বারে বারে বৈবাহিক ধ’র্ষণের শিকার হচ্ছে শিমুল! পরাগের চরিত্র অত্যন্ত মেরুদন্ডহীন বিরক্ত দর্শক

সম্মতি ছাড়াই শিমুলের সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করলো পরাগ

শুরুর দিন থেকে সাহসিকতার পরিচয় দিচ্ছে জি বাংলার (Zee Bangla) সদ্য শুরু হওয়া ধারাবাহিক ‘কার কাছে কই মনের কথা’ (Kar kache koi moner kotha)। ভদ্র বাড়িতেও কীভাবে বধূ নির্যাতন হয়, সেটাই দারুণভাবে ফুটিয়ে তোলা হচ্ছে এই ধারাবাহিকে। এর আগে ছেলের ফুলশয্যা নষ্ট করতে ঘরে মায়ের প্রবেশ দেখিয়ে প্রবল বিতর্কে জড়িয়েছিল এই সিরিয়াল। এবার আরও এক কদম এগিয়ে বিতর্ক আরও বাড়িয়ে তুলেছে এই ধারাবাহিক। দেখানো হল স্বামী জোর করে স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে। যাকে একপ্রকার বৈবাহিক ধ’র্ষ’ণ বলেই গণ্য করা হয়।

এই দৃশ্য দেখানোর পর ফের নেট পাড়ায় এই সিরিয়ালের বিষয় নিয়ে বিতর্ক বেড়েছে। অনেকেই প্রশ্ন তুলছে, কেন বারবার বিতর্কিত দৃশ্য দেখিয়ে TRP বাড়ানোর চেষ্টা চলছে? প্রোমোতে দেখানো হয়েছিল, বাড়িতে গুরুত্ব না পেয়ে পাড়ায় পাঁচ মহিলার সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে শিমুলের। কিন্তু সিরিয়াল শুরুর পর থেকে গল্প এখনও পর্যন্ত সে পথে হাঁটেনি। বরং দেখানো হচ্ছে, কীভাবে শিমুল শ্বশুরবাড়ি আসার পর থেকে ক্রমাগত অত্যাচারিত হচ্ছে।

তার কাছে কই মনের কথা ধারাবাহিকের নায়িকা শিমুলের শ্বশুরবাড়ি প্রাচীন পন্থী। বাড়ির বউকে নাচ-গান করতে দেয় না। ভালো মন্দ খাওয়ার অধিকার নেই। কোথাও যাওয়ার অধিকার নেই। এমনকি বাপের বাড়ি পর্যন্ত যেতে পারবে না। স্বামী ও শাশুড়ির সম্মতি ছাড়া কিছু করতে পারবে না সে। বাড়ির বউয়ের কাজ হল সংসার সামলানো আর রাত্রে স্বামীর যৌ’ন চাহিদা মেটানো।

গত পর্বে দেখানো হল শিমুলের ইচ্ছার বিরুদ্ধে তাঁর সঙ্গে জোর করে শা’রী’রি’ক সম্পর্ক স্থাপন করল স্বামী পরাগ। অনেক কাকুতিমিনতি বা চোখের জল ফেলেও কোনও লাভ হল না। বৈবাহিক নির্যাতনের মুখে পড়তে হল শিমুলকে। প্রত্যেকদিন পরাগের দ্বারা বৈবাহিক ধ’র্ষণের শিকার হচ্ছে শিমুল। এই দৃশ্য দেখানোর পরে প্রবল সমালোচনা শুরু হয়েছে। যদিও চ্যানেল এই দৃশ্যে সচেতনা মূলক ঘোষণা দিয়েছিল, সৃজনশীলতার জন্য এই দৃশ্য দেখানো হচ্ছে।

বাস্তবে চ্যানেল মহিলাদের উপর অত্যাচারের প্রবল বিরোধিতা করে। কিন্তু তাতেও সমালোচনা থামছে না। অনেকের মতে, এইভাবে খোলামেলা বৈবাহিক ধ’র্ষণ দেখানো সমাজের উপর খারাপ প্রভাব ফেলবে। এটা কোনও মতেই মেনে নেওয়া যায় না। একটা সিরিয়ালের মূল উদ্দেশ্য শুধু টিআরপি বাড়ানো হতে পারে না।

Back to top button